মেসি-আলভারেজের গোলে কোয়ার্টারে আর্জেন্টিনা

দুই প্রজন্মের দুই তারকা। একজন লিওনেল মেসি, যার জাতীয় দলে ১৬ বছরের ক্যারিয়ার। ক্লাব-দেশ মিলিয়ে খেলতে নেমেছিলেন হাজারতম ম্যাচ। কীর্তির ম্যাচে বাঁ-পায়ের দারুণ শটে গোল করেছেন তিনি। অন্যজন হুলিয়ান আলভারেজ। কেবল ইউরোপে পা রেখেছেন। জাতীয় দলেও মাত্র এক বছর। তবে টানা দুই ম্যাচে গোল করে জাত চেনালেন। সিনিয়র-জুনিয়রের ওই রসায়নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা। পা রেখেছে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনােলে।

কীর্তির ম্যাচে জাতীয় দলে দীর্ঘদিনের পথচলার সঙ্গী অ্যাঞ্জেল ডি মারিয়াকে ছাড়া নামতে হয় মেসির। ইনজুরিতে আছেন অভিজ্ঞ এই খেলোয়াড়। তবে তার অভাব মাঠে টের পায়নি আকাশি-সাদা জার্সিধারীরা। পজিশন প্লেয়িং করে ম্যাচের ৩৪ মিনিটে বাঁ-পায়ের দারুণ শটে জালে বল জড়িয়ে দেন আর্জেন্টিনার সর্বকালের অন্যতম সেরা এই তারকা। তার গোলের কারিগর সেন্ট্রাল ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি। 

ওই গোলেই প্রথমার্ধ শেষ করে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হারের স্বাদ পাওয়া আকাশি-নীলরা। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করেন দলটির তরুণ নাম্বার নাইন হুলিয়ান আলভারেজ। লওতারো মার্টিনেজকে বেঞ্চে রেখে টানা দুই ম্যাচে শুরুর একাদশে রাখা হয় তাকে। গোল করে প্রতিদান দিয়েছেন তিনি। তার ৫৭ মিনিটের গোলটি আসে অস্ট্রেলিয়া গোলরক্ষকের ভুলে।

তরুণ আলভারেজের গোল উদযাপন। ছবি: টুইটার

 সকারু গোলরক্ষক লম্বা ব্যাক পাস ধরে ড্রিবলিং করে পাস দিতে যাচ্ছিলেন। আলভারেজ দ্রুত প্রেস করে বল কেড়ে নিয়ে জালে জড়িয়ে দেন। আর্জেন্টিনার ষষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে শুরুর দুই ম্যাচেই অংশ নিয়ে গোল করার কীর্তি গড়েছেন। এর আগে ২০০৬ সালে যে কীর্তি গড়েছিলেন হার্নান ক্রেসপো। 

তার ওই গোলেই সহজ জয়ে কোয়ার্টার ফাইনাল দেখছিল আর্জেন্টিনা। কিন্তু ৭৭ মিনিটে আত্মঘাতী গোল খায় ল্যাতিন দলটি। সকারু খেলোয়াড়ের জোরের ওপর দেওয়া শট এনজো ফার্নান্দেজের পায়ে লেগে জালে চলে যায়। ফেরানোর কোন সুযোগই পাননি এমি মার্টিনেজ। তবে শেষ বাঁশির ঠিক আগে কুয়েলের নিশ্চিত গোল হওয়ার মতো শট গ্লাভস বন্দি করেন এই গোলরক্ষক।

শেষ বাঁশির আগে গোলের নিশ্চিত সুযোগ হারান কুয়েল। ছবি: টুইটার

শেষের ওই টানটান উত্তেজনাটুকু অবশ্য হতো না, যদি ৭১ মিনিটে বদলি নামা লওতারো মার্টিনেজ চারটি সুুযোগের অন্তত একটি গোল করতে পারতেন। আর্জেন্টিনা  কোয়ার্টার ফাইনালে পরবর্তী ম্যাচ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। আগামী ৯ ডিসেম্বর রাত ১টায় অনুষ্ঠিত হবে ওই ম্যাচ। শনিবার নকআউটের প্রথম ম্যাচে ৩-১ গোলে জিতে ডাচরা কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে।

মন্তব্য করুন

Logo

© 2023 Dinkal24 All Rights Reserved.