লঙ্কানদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দিনের একমাত্র ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪১ রান তুলে শ্রীলঙ্কা। রান তাড়া করতে নেমে ২ বল ও ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছায় ইংল্যান্ড।

‘এ’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। দ্বিধাদ্বন্দ্বে ছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। কেননা এই দুই দলের মধ্যে টিকে থাকবে যেকোনো একটি। স্বাগতিক অস্ট্রেলিয়া নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারালে ৫ ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়ায় ৭। এদিকে ৪ ম্যাচে ৫ পয়েন্ট ছিল ইংল্যান্ডের। নেট রানরেটে এগিয়ে থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে কোনোমতে জয়ের দরকার ছিল ইংলিশদের।

মাত্র ১৪২ রানের জবাবে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ঝড় তোলেন দুই ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলার। পাওয়ার প্লের ছয় ওভারে কোনো উইকেট না হারিয়েই তোলে ৭০ রান। তখন জয়ের ভিত পেয়ে যায় ইংল্যান্ড। ২৩ বলে ২৮ রান তুলে আউট হন বাটলার। আর হেলসের ব্যাট থেকে এসেছে মাত্র ৩০ বলে ৪৭ রান।

এরপর লঙ্কান স্পিনারদের তোপে ক্রিজে দাঁড়াতেই পারছিলেন না ইংল্যান্ডের ব্যাটাররা। ফলে মুহূর্তেই সহজ ম্যাচ কঠিন হতে থাকে। শেষ পর্যন্ত স্টোকস নৈপুণ্যে ২০তম ওভারে গিয়ে জেতে দল। ৩৬ বলে ৪২ রানে অপরাজিত থাকেন স্টোকস। আর ৫ রানে মাঠ ছাড়েন ক্রিস ওকস।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান দলনেতা দাসুন শানাকা। ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় দল। ওপেনিং জুটিতে ৪ ওভারে আসে ৩৯ রান। ১৮ রান তুলে ফেরেন কুশল মেন্ডিস। এরপর ৯ রানে ধনঞ্জয়া ডি সিলভা ও ৮ রানে আউট হন চারিথ আশালাঙ্কা।

চতুর্থ উইকেটে দুর্দান্ত ব্যাট করতে থাকেন পাথুম নিশানকা ও ভানুকা রাজাপাকসে। ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৬৭ রানে থেমেছেন পাথুম নিশানকা। মাত্র ৪ বলে খেলা তার ইনিংসটি দুটি চার ও পাঁচটি ছয়ে সাজানো। আর ২২ রানে ফেরেন রাজাপাকসে। পরে কেউই সুবিধা করতে পারেননি। ৩ রানে শানাকা, ৯ রানে হাসারাঙ্গা ও শূন্যরানে চামিকা আউট হন।

মন্তব্য করুন

Logo

© 2022 Dinkal24 All Rights Reserved.