বলছেন পিকে ‘ধীরে ধীরে ফিরে আসছি আমরা’

ডিয়েগো ম্যারাডোনা বেঁচে থাকলে নিশ্চয়ই সরব হতেন। ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসন নিয়ে কথা বলতেন।

ম্যারাডোনা নেই কিন্তু তাঁর সাবেক দুই ক্লাব তো আছে—বার্সেলোনা ও নাপোলি। এস্তাদিও ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে দুই ক্লাব মুখোমুখি হওয়ার আগে ম্যারাডোনার স্মৃতি মনে করিয়ে দিয়েছেন। আর্জেন্টাইন কিংবদন্তি বরাবরই সামরিক আগ্রাসনের বিপক্ষে ছিলেন। বেঁচে থাকলে হয়তো উচ্চকিত কন্ঠে বলতেন—‘যুদ্ধ বন্ধ করো।’ বার্সেলোনা ও নাপোলির খেলোয়াড়েরাও ম্যাচের আগে ব্যানারে ‘যুদ্ধ বন্ধ করো’ দাবি নিয়ে দাঁড়িয়েছিলেন এক কাতারে।

ম্যাচটা ছিল ইউরোপা লিগ ফিরতি লেগের। বার্সার মাঠে প্রথম লেগ ১–১ গোলে ড্র করেছিল নাপোলি। কিন্তু কাল ফিরতি লেগে বার্সার দুর্দান্ত ফুটবলের সামনে দাঁড়াতে পারেনি ইতালিয়ান ক্লাবটি। ফিরতি লেগে ৪–২ গোলের বড় জয় তুলে নেয় জাভি হার্নান্দেজের দল। দুই লেগ মিলিয়ে ৫–৩ ব্যবধানের জয়ে ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠল বার্সা।


জর্দি আলবা ও ফ্রেঙ্কি ডি ইয়ং মিলে ম্যাচের ১৩ মিনিটের মধ্যেই নাপোলির আশায় জল ঢেলে দেন। ৮ মিনিটে প্রতি আক্রমণে ওঠে বার্সা এবং আদামা ত্রাওরের পাস থেকে গোল করেন আলবা। ৫ মিনিট পর দূরপাল্লার বাঁকানো শটে গোল করেন ডাচ মিডফিল্ডার ইয়ং।

২৩ মিনিটে লরেঞ্জো ইনসিনিয়ে পেনাল্টি থেকে গোল করলেও নাপোলি ম্যাচে যেন আর ফিরতে না পারে, ৪৫ মিনিটে গোল করে তা নিশ্চিত করেন জেরার্দ পিকে।

প্রথমার্ধে ৩–১ গোলে এগিয়ে যায় বার্সা। কিন্তু বিরতির পরও ম্যাচে ফেরার চেষ্টা করেছে নাপোলি। ৫৯ মিনিটে বার্সা স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের গোলের পর ৮৭ মিনিটে উইঙ্গার মাত্তেও পলিতানো এক গোল পরিশোধ করে নাপোলিকে ম্যাচে ফেরানোর শেষ চেষ্টা করেছিলেন। কিন্তু ততক্ষণে বেশ দেরি হয়ে গেছে।

জাভি গত নভেম্বরে বার্সার কোচ হয়ে আসার পর এ ম্যাচেই বার্সা সেরা খেলাটা খেলেছে বলে মনে করেন পিকে। এ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ থেকে ইউরোপা লিগে নেমে গেছে বার্সা। মর্যাদা পুনরুদ্ধার করতে বার্সা সঠিক পথে ফিরেছে বলেই মনে করেন বার্সার এই অভিজ্ঞ ডিফেন্ডার, ‘অনেক দিন ধরেই যে মানের প্রতিদ্বন্দ্বিতা করা উচিত, বার্সা তা করতে পারছিল না। কিন্তু আমরা নিজেদের আগের খেলার ধারায় ফিরে এসেছি। যেভাবে আমাদের খেলা উচিত তা আমরা সম্ভবত ভুলে গিয়েছিলাম।’


বার্সা পুরো ম্যাচেই প্রাধান্য বিস্তার করেছে। ১৬টি শট নিয়ে ৬টি পোস্টে রাখতে পেরেছে। নাপোলির সমর্থকেরা বার্সার খেলায় করতালি দিয়েছেন। সংবাদমাধ্যমের কাছে বার্সা কোচ জাভিও সন্তুষ্টি প্রকাশ করেছেন, ‘কোচ হয়ে আসার পর এই প্রথমবারের মতো পুরো ৯০ মিনিটেই আমরা প্রাধান্য বিস্তার করে খেলেছি।’

মন্তব্য করুন

Logo

© 2022 Dinkal24 All Rights Reserved.