সন্তানকে যেসব কথা বলা ঠিক নয়

প্রত্যেক বাবা-মা তার সন্তানকে ভালবাসেন। কিন্তু শাসন করার জন্য শিশুদের বকাবকিও করেন প্রত্যেকেই। অনেক সময় বাবা-মা রেগে গিয়ে শিশুদের উদ্দেশ্যে বিভিন্ন কটুক্তি করেন।  কিন্তু অনেকেই হয়তো জানেন না এই ধরনের কটুক্তি শিশুদের মানসিক স্বাস্থ্যের জন্য মারাত্মক হতে পারে। এ কারণে শিশুদের বকাবকি করলেও কিছু বিষয়ের দিকে খেয়াল রাখা প্রয়োজন। যেমন-


শিশুকে নিয়ে হাসাহাসি নয়: বাবা-মায়েরা অনেক সময় তাদের কর্মকাণ্ড কিংবা কথাবার্তা নিয়ে তাদের সামনেই ঠাট্টা বা তামাশা করেন।  কিন্তু অনেক সময় আমাদের অজান্তেই এই ঠাট্টা শিশুদের মনে কষ্ট দিয়ে ফেলে। তাই অভিভাবকদের উচিত ভুল করেও সন্তানদের সঙ্গে এ ধরনের কোনও ঠাট্টা তামাশা না করা।

শিশুদের বোকা বলবেন না: কিছু অভিভাবক আছেন যারা শিশুদের সবসময় বোকা বলতে থাকেন। অবশ্য বাবা-মায়ের জন্য বোকা শব্দটা খুবই স্বাভাবিক। কিন্তু এর ফলে শিশুদের আত্মবিশ্বাস কমে যেতে পারে। তাই শিশুদের সবসময় উৎসাহ দিতে হবে।

শিশুর আবেগকে অবহেলা করবেন না : শিশুরদের মন খারাপ থাকলে বা কোনও ছোট বিষয়ে কষ্ট পেয়ে থাকলে কখনই তা অবহেলা করা উচিত নয় বরং তাকে বোঝাতে হবে এবং তার সঙ্গে সময় কাটাতে হবে।

শপথ করা এড়িয়ে চলুন : শিশুদের ভুলিয়ে রাখতে আমরা প্রায়ই মিথ্যে শপথ করে থাকি। কিন্তু পরে সেই শপথ রাখতে পারি না। এতে শিশুরা ভুল জিনিস শেখে। তারাও শপথ রাখা প্রয়োজনীয় মনে করে না।

মন্তব্য করুন

Logo

© 2023 Dinkal24 All Rights Reserved.