৮ বছর আত্মগোপনে থাকা হিযবুত তাহরীরের নেতা গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের নেতা নাফিজ সালাম উদয়কে (৪৫) গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল রোববার বিকেলে রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

আজ সোমবার র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার মো. ফজলুল হক এসব তথ্য জানান।

হিযবুত তাহরীরের শীর্ষ নেতা ও দাওয়াতি, অর্থ শাখার সক্রিয় সদস্য নাফিজ রাজধানী ঢাকার আদাবরের বাসিন্দা আব্দুস সালামের ছেলে। নিজের পরিচয় গোপন রেখে এবং আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে দীর্ঘ আট বছর ধরে তিনি পলাতক ছিলেন।

এএসপি ফজলুল হক জানান, নাফিজ সালামের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় পুলিশের ওপর হামলার মামলা এবং আদাবর থানায় ৩টি মামলা রয়েছে। এছাড়াও আদাবর থানার একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তিনি দীর্ঘ ৮ বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে জঙ্গি সংগঠনের কার্যক্রম চালাচ্ছিলেন। গ্রেপ্তার এড়াতে নিজের পরিচয় গোপন রাখতে দাঁড়ি কেটে লেবাস পরিবর্তন করে রাজধানীর কামরাঙ্গীরচরে ভাঙ্গারির ব্যবসা শুরু করেন তিনি। 

ফজলুল হক আরও জানান, উদয় এইচএসসি সম্পন্ন করে ২০০১ সালে উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া যায়। সেখানে কম্পিউটরি সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওপর গ্র্যাজুয়েশন শেষ করে ২০০৮ সালে বাংলাদেশে আসে। এরপর ২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে।

র‍্যাবের এই কর্মকর্তা জানান, নাফিজের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল থেকে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তিনি হিযবুত তাহরীরের বাংলাদেশ শাখার আমিরের সঙ্গে ও হিযবুত তাহরীরের গ্রুপ লিডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকারবিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করতেন।

এএসপি ফজলুল হক বলেন, নাফিজ সালাম উদয়কে গ্রেপ্তারের জন্য র‌্যাব-২ এর একটি দল দীর্ঘদিন ধরে তদন্ত ও নজরদারিসহ প্রয়োজনীয় কার্যক্রম চালিয়ে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর জঙ্গি প্রতিরোধ সেলের একটি বিশেষ দল রোববার সন্ধ্যায় নাফিজ সালাম উদয়কে গ্রেপ্তার করে।

মন্তব্য করুন

Logo

© 2023 Dinkal24 All Rights Reserved.