গাইবান্ধার সেই উপনির্বাচনের ভোট শুরু

আলোচিত গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। ভোট চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) টানা ভোট গ্রহণ করা হবে। 

এবারও নির্বাচন কমিশন (ইসি) থেকে সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে ১৪৫ ভোটকেন্দ্রের ভোট। গত ১২ অক্টোবর ইসি কার্যালয়ে বসে সিসি ক্যামেরায় এ আসনের ভোটে অনিয়ম দেখে মাঝপথে নির্বাচন স্থগিত করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। পরে অনিয়ম ও দায়িত্বে অবহেলার প্রমাণ মেলায় রিটার্নিং কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশের পাঁচ উপপরিদর্শক (এসআই) ও ভোট গ্রহণ কর্মকর্তাসহ ১৩৪ জনের বিরুদ্ধে বরখাস্তসহ বিশেষ আইন অনুসারে বিভিন্ন মেয়াদের শাস্তির সিদ্ধান্ত দেয় ইসি।

এই উপনির্বাচনে লড়ছেন আওয়ামী লীগের প্রার্থী ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ, বিকল্পধারার জাহাঙ্গীর আলম ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান। তবে আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ গত ২৫ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে উপনির্বাচন বর্জনের ঘোষণা দেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, সাঘাটার ১০ ও ফুলছড়ির সাত ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। সাঘাটায় ২ লাখ ২৫ হাজার ৭০ জন এবং ফুলছড়িতে ১ লাখ ১৪ হাজার ৬৭৩ জনসহ এ আসনের মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন। ১৪৫ কেন্দ্রের ৯৫২ বুথে ভোট নেওয়া হবে। কেন্দ্রেগুলোতে দায়িত্ব পালন করবেন ১৪৫ প্রিসাইডিং অফিসার, ৯৫২ সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৯০৪ পোলিং অফিসার। তবে ১২ অক্টোবরের উপনির্বাচনে দায়িত্বরত ১৪৫ প্রিসাইডিং অফিসারকে এবারের ভোটে রাখা হয়নি।

মন্তব্য করুন

Logo

© 2023 Dinkal24 All Rights Reserved.