প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ালে প্রমাণস্বাপেক্ষে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা হবে। প্রশ্ন ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্তভাবে পরীক্ষা হবে। আমরা এমনটাই আশা করছি। কেউ প্রশ্নফাঁসের চেষ্টা করলে বা গুজব ছড়ালেই প্রমাণস্বাপেক্ষে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রবিবার (০৬ নভেম্বর) রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, সকালেই এসেছি পরীক্ষার পরিবেশ দেখার জন্য। অভিভাবকদের প্রচণ্ড ভিড় রয়েছে। এতে বাকি পরীক্ষার্থীদের আসতে সমস্যা হচ্ছে। অভিভাবকরা অতিরিক্ত ভিড় করছেন। ঢাকায় এমনিতেই অতিরিক্ত ভিড় হয়। এ জন্য তাদের আসা উচিৎ না। কেন্দ্রের দুই শ’ গজের মধ্যে জমায়েতও নিষিদ্ধ।

অভিভাবকদের তিনি অনুরোধ করেন, সন্তানকে পৌঁছে দিয়ে সাথে সাথে যেন তারা কেন্দ্র ত্যাগ করেন। তাহলে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে আসতে সমস্যা হবে না।

তিনি বলেন, এসএসসির সময় অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষ্টা হয়েছে। সে কারণে ব্যবস্থা নেয়া হয়েছে। কেউ চেষ্টা করলেও ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেকবারেই গুজব ছড়ানোর বিষয়টি দেখা হয়। অপচেষ্টাকারী থাকতেই পারে। কেউই সফল হয়নি।

তিনি আরো বলেন, কোচিং বন্ধের নির্দেশনা চলে। তারপরও নানা কৌশলে চলে। এটি বন্ধ করা মন্ত্রণালয় ও বোর্ডের একার পক্ষে সম্ভব নয়। স্থানীয় প্রশাসনেরও পদক্ষেপ নিতে হবে। সাংবাদিকদেরও চিহ্নিত করতে হবে।

এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, কোচিংয়ের প্রয়োজন আছে। স্কুল-কলেজগুলোতে একসাথে অনেক শিক্ষার্থী ক্লাস করে। সবার প্রতি শিক্ষকদের আলাদা নজর দেয়া সম্ভব নয়। তবে নতুন যে শিক্ষাক্রম, তাতে কোচিংয়ে যাওয়ার প্রয়োজন হবে না বলে আশা করি।

মন্তব্য করুন

Logo

© 2022 Dinkal24 All Rights Reserved.