পুলিশ কর্মকর্তাকে চাকরি থেকে ইস্তফা দিলো সরকার

৩০তম বিসিএসের পুলিশ ক্যাডারের উৎপল দত্ত নামের কর্মকর্তাকে চাকরি থেকে ইস্তফা দিয়েছে সরকার। 

রবিবার (০৬ নভেম্বর) এ কথা জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। উৎপল দত্ত বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত আছেন।

তার চাকরিচ্যুতির প্রজ্ঞাপন গত ৩১ অক্টোবর স্বাক্ষর হলেও পাঁচ দিন পর রোববার তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের ওয়েবসাইটে তোলা হয়।

এতে বলা হয়েছে, অতিরিক্ত পুলিশ সুপার উৎপল দত্তকে (বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত) ২৬ মার্চ থেকে চাকরি থেকে ইস্তফা দেওয়া হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ থেকে জারি করা প্রজ্ঞাপনে সই করেন সিনিয়র সহকারী সচিব সিরাজাম মুনিরা। তবে কী কারণে তাকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে— সেবিষয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি প্রজ্ঞাপনে।

তবে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত প্রজ্ঞাপন/পরিপত্রের সূচিতে এই প্রজ্ঞাপনের শিরোনাম ছিল- ‘জনাব উৎপল দত্ত, অতিরিক্ত পুলিশ সুপার, ঢাকাকে চাকরি হতে বরখাস্ত প্রদান।’

এ বিষয়ে জ্যেষ্ঠ সহকারী সচিব সিরাজাম মুনিরাকে পাওয়া না গেলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ (অধি) শাখার যুগ্ম সচিব আবুল ফজল গণমাধ্যমকে বলেন, উৎপল দত্তের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে চাকরি থেকে ইস্তফার প্রজ্ঞাপন হয়েছে।

উৎপল বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রিধারী। ২৮তম বিসিএসে উত্তীর্ণ হয়ে তিনি পিডব্লিউডিতে প্রকৌশলী হিসেবে যোগ দেন। ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ওই সরকারি চাকরি করেন তিনি। 

পরে ৩০তম বিসিএস পরীক্ষা দিয়ে তাতে উত্তীর্ণ হয়ে তিনি ২০১২ সালে যোগ দেন পুলিশে। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি ঢাকা মহানগর পুলিশে ছিলেন, এরপর যোগ দেন পুলিশ সদর দপ্তরে।

সম্প্রতি সরকার পাঁচ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। তা নিয়ে বেশ আলোচনা চলছিল। পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, কাজের দক্ষতা ও দেশপ্রেমের ঘাটতি থাকায় ওই কর্মকর্তাদের অবসরে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

Logo

© 2023 Dinkal24 All Rights Reserved.