যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম অ্যাকাডেমিক ওয়ার্কার ধর্মঘট শুরু

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সিস্টেমের ৪৮ হাজারের বেশি শিক্ষাকর্মী (অ্যাকাডেমিক ওয়ার্কার) অন্যায় শ্রম ব্যবস্থা ও নিম্ন বেতনের প্রতিবাদে ধর্মঘটে অংশ নিচ্ছেন।

গবেষক, পোস্টডক্টরাল স্কলার, টিচিং অ্যাসিস্ট্যান্ট এবং অন্যান্য কর্মী সোমবার এই ধর্মঘটে অংশ নেন। তাদের ভাষায়, এটি হলো যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম অ্যাকাডেমিক ওয়ার্কার ধর্মঘট। এর ফলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সিস্টেমের কার্যক্রম বন্ধ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এই সিস্টেমে ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও দুই লাখ ৮০ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।


ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গ্রাজুয়েট শিক্ষার্থী জানা হায়দার বলেন, 'আমাদের বস্তুগত পরিবেশ এতই খারাপ যে অনেক লোক বিশ্ববিদ্যালয়ের প্রতি হতাশ হয়ে পড়েছে।'

অ্যাকাডেমিক ওয়ার্কারদের প্রতিনিধিত্বকারী অন্যতম ইউনিয়ন ইউনাইটেড অটোমোবাইল ওয়ার্কার্স ২৮৬৫-এর সান্তা বারবারা শাখার রেকর্ডিং সচিব হলেন হায়দার।

যুক্তরাষ্ট্রজুড়ে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে শ্রম অসন্তোষ দেখা দেয়ার প্রেক্ষাপটে এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

কর্মীদের প্রধান দাবি হলো গ্রাজুয়েট-শিক্ষার্থী কর্মীদের জন্য বছরে বেতন অন্তত ৫৪ হাজার ডলার করা এবং বার্ষিক কস্ট-অব-লিভিং বাড়ানো। ইউনিয়ন একইসাথে চাকরির নিরাপত্তার দাবিও জানাচ্ছেন।
সূত্র : আলজাজিরা

মন্তব্য করুন

Logo

© 2022 Dinkal24 All Rights Reserved.