সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

সরকার সবার সমস্যার সমাধান করতে পারবে না: ব্রিটিশ প্রধানমন্ত্রী

সরকার সবার সব সমস্যার সমাধান করে ফেলেবে, এই মুহূর্তে এমন আশা করা উচিত নয় বলে মন্তব্য করেছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। যুক্তরাজ্য বর্তমানে যে অর্থনৈতিক সংকটের মুখোমুখি, সে বিষয়ে সত্য কথা বলে দেশবাসীর আস্থা অর্জন করা গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি।

নাচের ভিডিও ফাঁস, অভিযোগ থেকে মুক্তি পেলেন ফিনিশ প্রধানমন্ত্রী

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন অবশেষে দায়িত্বে অবহেলার অভিযোগ থেকে মুক্তি পেলেন। গত আগস্টে পার্টি করার ভিডিও ফাঁস হওয়ার পর ব্যাপক তোলপাড় শুরু হয় দেশটির প্রধানমন্ত্রী সানা মারিনকে নিয়ে। ফাঁস হওয়া ভিডিওতে দেখা যায়, তিনি দেশটির কয়েকজন সেলিব্রেটি ও তার বন্ধুদের সঙ্গে নাচছেন ও গান গাইছেন।

শিগগির হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগামী দুই দিনের মধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন বলে জানিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা শিবলি ফারাজ। হামলায় আহত হওয়ার পর শওকত খানম হাসপাতালে চিকিৎসাধীন ইমরান খান।

রাশিয়ায় নাইটক্লাবে আগুন, নিহত ১৩

রাশিয়ায় একটি নাইটক্লাবে আগুন লেগে ১৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় শনিবার (৪ নভেম্বর) দেশটির কোস্ত্রোমা শহরে এ ঘটনা ঘটে। কোস্ত্রোমা হলো ভোলগা নদীর তীরে এবং মস্কো থেকে ৩০০ কিমি (১৯০ মাইল) উত্তর-পূর্বে অবস্থিত একটি শহর। এই শহরটিতে ২ লাখ ৭০ হাজার মানুষের বসবাস।

কানাডার অন্টারিওতে শিক্ষার্থীদের কর্মবিরতি

কানাডার অন্টারিও প্রদেশে প্রায় ৫৫ হাজার শিক্ষার্থী কর্মবিরতির ডাক দিয়েছে। এসব শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি চাকরি করে। অন্টারিও সরকার এই সপ্তাহে তাদের ওপর একটি চুক্তি আরোপ এবং ধর্মঘট নিষিদ্ধ করে আইন পাস করেছে। এমন পদেক্ষেপেই শিক্ষার্থীরা ধর্মঘট কর্মসূচি পালন করছে। শনিবার (৫ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুদ্ধবিমান উড়িয়ে উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার ধারাবাহিক পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিরুদ্ধে নিজের সতর্ক অবস্থান জানান দিতে মিত্র দেশ দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় অত্যাধুনিক যুদ্ধবিমান উড়িয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার (৫ নভেম্বর) সিউলের সঙ্গে যৌথ বিমান মহড়ার শেষ দিনে যুদ্ধবিমানের এমন সতর্কতামূলক প্রদর্শনী করে যুক্তরাষ্ট্র।

পাকিস্তানকে ১৩শ কোটি ডলার দেবে সৌদি-চীন

পাকিস্তানকে এক হাজার তিনশ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব ও চীন। করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ও ভয়াবহ বন্যার ফলে মারাত্মক অর্থ সংকটে পড়েছে দেশটি। শনিবার (৫ নভেম্বর) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার শীর্ষ বাণিজ্যিক অংশীদার হয়ে উঠছে তুরস্ক

রাশিয়া ও তুরস্কের মধ্যে বাণিজ্য দ্রুত বেড়ে চলেছে। চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়ায় রেকর্ড ১ দশমিক ১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে তুরস্ক। শনিবার (৫ নভেম্বর) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বব্যাপী মিথ্যা তথ্য ছড়াচ্ছে টুইটার: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইলন মাস্ক এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে কিনেছেন, যেটা বিশ্বব্যাপী মিথ্যা তথ্য ছড়াচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (৪ নভেম্বর) শিকাগোতে ডেমোক্র্যাটের তহবিল সংগ্রহ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। বাইডেন বলেন, আমরা সবাই এখন যে বিষয়টি নিয়ে শঙ্কিত তা হলো- ইলন মাস্কের কেনা টুইটার কর্মী ছাঁটাই ও অভ্যন্তরীন ব্যবস্থাপনা নিয়ে সারাবিশ্বে মিথ্যা তথ্য দিচ্ছে। আমেরিকায় প্রতিষ্ঠানটির আর কোনো সম্পাদক নেই। এমন অবস্থায় আমরা কীভাবে আশা করবো যে, টুইটারে মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে কী কী ঝুঁকি রয়েছে তা আমাদের বাচ্চারা বুঝবে?

মন্দার ঝুঁকিতেও ওয়ারেন বাফেটের বার্কশায়ারের আয় বেড়েছে ২০ শতাংশ

ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ের অপারেটিং আয় তৃতীয় প্রান্তিকে ২০ শতাংশ বেড়েছে। এ সময়ে আরও এক বিলিয়ন ডলারের বেশি শেয়ার কিনেছে কোম্পানিটি। বিশ্বব্যাপী মন্দার ঝুঁকি থাকা সত্ত্বেও বার্কশায়ার এমন আয়ের খবর দিলো। শনিবার (৫ নভেম্বর) সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিষয় : বিশ্ব

মন্তব্য করুন

Logo

© 2022 Dinkal24 All Rights Reserved.